How to Start Youtubing and Become a Successful Youtuber( A to Z) || কিভাবে ইউটিউবিং শুরু করবেন এবং সফল ইউটিউবার হবেন?




বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট হচ্ছে ইউটিউব।যার মাধ্যমে আপনার ধারন করা যেকোন ভিডিও বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে পারবেন।এবং ইউটিউব পার্টনার প্রোগ্রামের মাধ্যমে আপনার ভিডিওর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।যার কারনে ইউটিউবিং হয়ে উঠেছেন অনেকের প্রফেশন। 


যেকোনো কাজ করার আগে আমাদের প্রস্তুতি নেওয়া খুবই প্রয়োজন । প্রথমেই আপনাকে ইউটিউব চ্যানেল খুলার আগে কিছু প্রস্তুতি নিতে হবে । 

আপনাকে সবার প্রথমে যে কাজটি করতে হবে তা হল আপনি ইউটিউব এ কোন টাইপের ভিডিও আপলোড করবেন বা বানাবেন তা ঠিক করবেন।যেকোনো একটা সাবজেক্ট/ক্যাটাগরি সিলেক্ত করতে হবে কারন মাছের বাজারে যেমন আপনি আইফোন বিক্রি করতে পারবেন না ঠিক তেমনি আপনি ইউটিউব এ হিজিবিজি ভিডিও আপলোড করে ভিউ/সাপোর্ট পাবেন না।

১/আপনি যেটা করবেন আপনার চ্যানেলের এর একটা ইউনিক নতুন নাম সিলেক্ট করবেন।যাতে আপনার ব্র‍্যান্ডিং এ সুবিধা হয়।
২/তার পর যেটা করবেন আপনার ইউটিউব চ্যানেলের এর নাম দিয়ে একটি লগো বানাবেন এবং সেটাও ইউনিক এবং সুন্দর করে বানাবেন
৩।তারপর আপনার চ্যানেলের এর জন্য একটি ব্যানার ডিজাইন করবেন বা বানাবেন।যা সুনির্দিষ্ট মাপের হতে হবে।
৫/ তার পর আপনি আপনার লগো এবং নাম দিয়ে সুন্দর একটি ভিডিই এন্ট্রু বানাবেন।

এই ৫ টি কাজ আপনাকে প্রথমে করতে হবে এবং আগে থেকেই এগুলো রেডি রাখতে হবে যেনো চ্যানেল খুলার পরে আপনি আপনার চ্যানেল এর সব কাজ বা চ্যানেল টাকে সুন্দর ভাবে সাজাতে পারেন। তাছারা চ্যানেল খুলার পরে আপনার এগুলো লাগবেই।
তার পর আপনি চেনেল খুলেন এবং প্রথম থেকে বানিয়ে রাখা লোগো এড করেন ব্যানার এড করেন যা যা লাগে সব এড করেন।  এড করার পরে আপনার চ্যানেলে এর কিছু কি ওয়ার্ড কালেক্ট করবেন বা রিসার্চ করে আপনার চ্যানেলে এ এড করবেন। মনে রাখবেন আপনার channel এর কি-ওয়ার্ডস লিখে কেউ সার্চ দিলে যেনো সহজেই আপনার চেনেল টি সবাই খুঁজে পায়।  তার পর চ্যানেল এর লোকেশান সেট করুন।  আর চেনেল ভেডিফাই করা না থাকলে ভেডিফাই করে নিন। 

এবার চলু  ভিডিও আপলোড এ চলে যাই সবার প্রথমে একটি ভিডিও আপনি আপলোড দিবেন যেহেতো নতুন চ্যানেল সেহেতো প্রথমে আপনি একটি এন্ট্রু বা আপনার চেনেল নিয়ে একটা বায়ো ভিডিও বা আপকামিং ভিডিও দিতে পারেন এতে করে হবে কি? আপনার চ্যানল টা কোন ক্যাটাগরিতে  বা কোন কোন টাইপের ভিডিও এই চ্যানেলে পাবে বা আপনার চ্যানেল টা সাবস্ক্রাইব করলে দর্শক কি কি সুবিধা পাবে তা আগে থেকেই জেনে জাবে,,, প্রমো ভিডিও টি আপনার বন্ধুদের সেয়ার করুন এবং ৩ দিন অপেক্ষা করুন আর এই ৩ দিনে আপনি কিছু ভিডিও আগে থেকেই বানিয়ে রাখুন যেনো সময় মতো সময় মতো সেগুলো আপলোড করতে পারেন। এই ৩ দিনে আপনি কিছু সাবস্ক্রাইব নিয়ে আসতে পারেন। আপনার প্রমো ভিডিও টি বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন। বন্ধুদের শেয়ার করতে বলুন। সাবস্ক্রাইব করতে  বলুন। কারন আপনার চ্যানেলের সাবস্কাইবারই প্রান। সাবস্ক্রাইব না থাকলে ভিডিও দেখবে কে?

একই সময়ে আপনি আপনার চ্যানেল এর নামে ফেসবুকে একটা পেইজ ক্রিয়েট করুন, টুইটারে একটি একাউন্ট করুন, ইনস্টাগ্রামে একটি একাউন্ট করুন এক কথায় সোসাইল মিডিয়ায় চ্যানেলে এর নামে একটা করে একাউন্ট খুলে রাখুন। এবং প্রতিটি প্রফাইলে আপনার আপলোড করা ভিডিও শেয়ার করুন। এতে করে কি হবে আপনার ভিও আসবে সাথে অইখান থেকে শেয়ার পড়ার সম্ভাবনা অনেক বেশি সাথে সাবস্ক্রাইব ও পেতে পারেন।

চলুন এবার আমরা চলে যাই ভিডিও আপলোডের ভিডিও আপলোড করতে হলে আপনাকে যেটা করতে হবে প্রথমেই বলে রাখি যে আমি প্রথমে কিন্তু বলে দিয়েছি যে ভিডিও আপলোড করা আগে মুহূর্তে আপনাকে অবশ্যই দুই থেকে তিনটা ভিডিও মিনিমাম আপনাকে রেডি রাখতে হবে এমন সময় আসে যখন আপনার অনেক তাড়াহুড়া ভাবনাটা ঝামেলা কারন আপনি ভিডিও আপলোড করতে পারলেননা টাইম মতো যেন আপনি খুব সহজেই ভিডিও আপলোড করতে পারেন সেজন্য আপনাকে আগেই 3 থেকে 4 টা ভিডিও ক্রিয়েট করে রাখতে হবে। এখন আপনি কি করবেন ভিডিও আপলোড করবেন এবং ভিডিও আপলোড করার ক্ষেত্রে অবশ্যই তিনটা জিনিস খেয়াল রাখবেন সেটা হলো আপনি যে ভিডিওটা করতেছেন সেটা কি করে হতে হবে অর্থাৎ আপনি যদি রান্নাবান্নার ভিডিও দেন সে ক্ষেত্রে সব সময় রান্নাবান্নার ভিডিও আপলোড করতে হবে এবং আপনি যদি বিভিন্ন প্রোডাক্ট রিভিউ দেন আপনি শুধুমাত্র প্রডাক্ট রিভিউ আপলোড করবেন এখানে একটা কথা মনে রাখবেন যে মাছের বাজারে যেমন হয় না।
 বিভিন্ন ক্যাটেগরিতে আপনাদের আইফোন বিক্রি হয়না তেমনি বিভিন্নক্যাটেগরিতে সব কিছু চলে না। এতে করে শুধুই আপনাদের অডিশন টা খারাপ হয়ে যাবে।

 তিন নাম্বারে যে অপশনটি রয়েছে সেটা হচ্ছে নিয়মিত ভিডিও আপলোড করা! অবশ্যই মনে রাখবেন যে নিয়মিত ভিডিও আপলোড না করলে আপনার চ্যানেলের ভিউয়ার্স রয়েছে তারা কিন্তু সব সময় আপনার ভিডিও দেখবে না! বা তারা চলে যাবে। অবশ্যই মনে রাখবেন যে আপনি একটা সপ্তাহে কয়টা ভিডিও আপলোড করবেন সেটা আগে থেকেই ঠিক করে রাখবেন এবং সঠিক একটা টাইম নির্ধারণ করবেন অর্থাৎ যদি আপনি এক সপ্তাহ তিনটে ভিডিও আপলোড করেন সেক্ষেত্রে কোনোদিন তিনটে ভিডিও আপলোড করবেন সেটা অবশ্যই আপনি খেয়াল রাখবেন বা নিয়মিত এই রুলস অনুযায়ী আপনি ভিডিও দিবেন।
এতে করে কি হবে আপনার চ্যানেলে যে ভিওয়ার্স রয়েছে তারা সহজেই বোঝা যাবে যে আপনি কখন আপনার চ্যানেলের ভিডিও আপলোড করেন এবং আপনার ভিডিওগুলো দেখতে আসবে এবং আপনি যদি নিয়মিত ভিডিও আপলোড করতে থাকেন তাহলে আপনার ভিউয়ার্স না বুঝতে পারবে যে আপনি প্রতিদিন একটা করে ভিডিও আপলোড দেন। 
প্রতিদিনই আপনি সপ্তাহে তিনটে ভিডিও আপলোড করে থাকেন এবং আপনার একটিভ থাকবে এবং আপনার চ্যানেলের সবগুলো ভিডিও দেখবে কোন ভিডিও মিস করবে না বা কোন ভাবেই ভিডিও মিস হবার কোন চান্স নেই। 

 শেষে কিছু কথা না বললেই নয়,,, হতাশ হবেন না প্রথমেই আপনার ভিডিওতে ভিউ আসবে না এতে করে হতাশ হয়ে হাল ছেড়ে দিবেন না।  হাল ধরে রাখুন নিয়মিত ভিডিও আপলোড করতে থাকুন দেখবেন একদিন ঠিকই সফল হবেন।  আর সবাই জিরো থেকেই শুরু করে কিন্তু আস্তে আস্তে হাজার লক্ষে চলে যায়,,,
হুট করে কিছুই হয়না পরিশ্রম করুন একদিন ঠিকই ফল পাবেন।।
লাইফে কিছু করতে হলে লক্ষ্য করে উদ্দেশ্য নিয়ে সামনে এগুতে হ,, আর কম্পিটিশন এ অংশ নিতে হবে দুনিয়াকে দেখিয়ে দিতে হবে সমাজ কে দেখাতে হবে আপনি কে,  আপনি কি করতে পারেন।আপনি চাইলেই পারবেন চেষ্টা আর ভালো উদ্দেশ্য থাকলে তুমি সফল হবেই। হয়তো একটু সময় লাগবে কিন্তু হবে। অপেক্ষা শুধু সময়ের পালা।






The Review tm

The Review tm

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন